মিরপুর থেকে গ্রেফতার বঙ্গবন্ধুর খুনি ক্যাপ্টেন মাজেদ

মোঃ শহর আলী 07.Apr.2020; 02:57:59

রাজধানীর মিরপুর থেকে বঙ্গবন্ধুর খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার দায়ে ফাঁসির রায় মাথায় নিয়ে পলাতক আসামিদের অন্যতম ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। মঙ্গলবার তিনি সাংবাদিকদের বলেন, রাজধানীর মিরপুর সাড়ে ১১ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে। শিগগিরই তাকে আদালতে তোলা হবে।

 আবদুল মাজেদ ভারতে পালিয়ে আছেন বলে এর আগে বিভিন্ন সময়ে খবর এসেছে সংবাদ মাধ্যমে। তাকে সেখান থেকে পাঠানো হয়েছে কি না জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা তাকে বাংলাদেশেই পেয়েছি। হয়ত করোনার ভয়ে চলে এসেছে।

আবদুল মাজেদ বঙ্গবন্ধুকে হত্যার পর ব্যাংকক হয়ে লিবিয়া যান। পরে সেনাশাসক জিয়াউর রহমান তাঁকে সেনেগালের দূতাবাসে নিযুক্ত করেন। ১৯৮০ সালে দেশে ফিরে আসার পর মাজেদকে বিআইডব্লিউটিসিতে উপসচিব পদমর্যাদায় নিয়োগ করা হয়। পরে তিনি আরও কিছুদিন গুরুত্বপূর্ণ সরকারি পদ অধিকার করে ছিলেন। কিন্তু ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পরে বঙ্গবন্ধুর খুনিদের বিচার শুরুর সময়ে পালিয়ে যান মাজেদ।

 ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে হত্যার শিকার হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা দেশের বাইরে থাকায় বেঁচে যান। ১৯৯৬ সালের ১২ নভেম্বর দায়মুক্তি আইন বাতিল করে আওয়ামী লীগ সরকার। ওই বছরের ২ অক্টোবর ধানমন্ডি থানায় বঙ্গবন্ধুর ব্যক্তিগত সহকারী মহিতুল ইসলাম বাদী হয়ে মামলা করেন।


আরও পড়ুন : করোনা থেকে সুরক্ষার দাবিতে ভারতে আন্দোলন করছে পুলিশ
আরও পড়ুন : ‘নরবলি’ দিয়ে করোনা প্রতিরোধের চেষ্টা হয়েছে ওড়িশ্যায় !

১৯৯৮ সালের ৮ নভেম্বর তৎকালীন ঢাকার দায়রা জজ কাজী গোলাম রসুল ১৫ জনকে মৃত্যুন্ডাাদেশ দিয়ে রায় দেন। আইনি প্রক্রিয়াশেষে ২০১০ সালের ২৭ জানুয়ারি মৃত্যুদন্ডপ্রাপ্ত সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়াার রশীদ খান, বজলুল হুদা, এ কে এম মহিউদ্দিন আহমেদ ও মুহিউদ্দিন আহমেদের ফাঁসি কার্যকর হয়।

বাংলাদেশের সাবেক আইনমন্ত্রী শফিক আহমেদ সংবাদমাধ্যমের কাছে বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আবদুল মাজেদের ফাঁসি থেকে বাঁচতে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা ছাড়া আর কোনও পথ খোলা নেই।

 

সূত্র: আমাদের সময়

এ বিষয়ে আরো খবর