সর্বশেষ খবর

বাবরি মসজিদ মামলার রায়ে বিজেপির হস্তক্ষেপ ছিল!!

মোঃ শহর আলী 16.Nov.2019; 11:34:15

বিজেপি কেন্দ্রে সরকারে আছে বলেই অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্ট থেকে ‘অনুকূল’ রায় পাওয়া গিয়েছে বলে মন্তব্য করলেন বিজেপি সাংসদ মনসুখ ওয়াসওয়া। মোদীর রাজ্য গুজরাতের বারুচের এই জনপ্রতিনিধির মন্তব্যের নিন্দা করে তাঁর ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে কংগ্রেস। চাপে পড়ে মনসুখ বলেছেন, ‘‘বিজেপি সরকার আইনশৃঙ্খলা রক্ষায় সক্ষম, এই কথাটাই বলতে চেয়েছি।’’ অযোধ্যার রায় বেরনোর পরে খড়্গপুরের সাংসদ দিলীপ ঘোষও একই কথা বলেছিলেন।

বৃহস্পতিবার বারুচে দলের কর্মীদের একটি সভায় সাংসদ বলেন, ‘‘স্বাধীনতার আগে থেকে অযোধ্যা আন্দোলন চলছে। মনে রাখবেন, এখন বিজেপি সরকারে আছে বলেই সুপ্রিম কোর্ট থেকে আমাদের অনুকূলে রায় পাওয়া গিয়েছে।’’ বক্তৃতাটির ভিডিয়ো শুক্রবার ছড়িয়ে পড়ার পরে হইচই পড়ে যায়। কংগ্রেস অভিযোগ করে, রায় নিয়ে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়াচ্ছেন মনসুখ।

বাবরি মসজিদের জমির বদলে অন্যত্র পাঁচ একর জমি নেবে না বলে জানিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ড এবং সুন্নি ওয়াকফ বোর্ড। কিন্তু এই অবস্থানে সুপ্রিম কোর্টের অবমাননা হয় কি না, আইনজ্ঞদের কাছে এ বার তা জানতে চাইছে তারা।

সুন্নি ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান জুফার ফারুকি জানিয়েছেন, ‘‘পার্সোনাল ল’ বোর্ড দেশে মুসলিমদের সব চেয়ে বড় নিয়ামক সংস্থা হলেও এই মামলার আবেদনকারী নয়। আবেদনকারী সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড। অযোধ্যা রায়ের পরে নিজেদের অবস্থান নিয়ে তাই আইনি পরামর্শ নেওয়া হচ্ছে, কোনও ভাবে তা সর্বোচ্চ আদালতের কাছে অবমাননাকর মনে না হয়।’’


আরও পড়ুন : ভলান্টিয়ার ফর বাংলাদেশ রংপুরের উদ্যোগে জাগো ফাউন্ডেশন স্কুলে বিশ্ব শিশুদিবস পালিত
আরও পড়ুন : ভারতের ইতিহাসের অন্ধকার যুগ চলছে !!!

জমিয়তে উলেমা-ই-হিন্দের কার্য়করী সমিতিও বৃহস্পতিবার বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে, সুপ্রিম কোর্ট নির্দেশ দিলেও অন্যত্র পাঁচ একর জমি নেওয়া হবে না। অযোধ্যার অন্যতম আবেদনকারী এই সংগঠনের সভাপতি আর্শাদ মদানি জানিয়েছেন, এই রায়ের বিরুদ্ধে আদালতে আবেদন করা হবে কি না, আইনজ্ঞদের সঙ্গে পরামর্শ করে তা ঠিক করতে পাঁচ সদস্যের একটি কমিটি তৈরি করেছে জমিয়তে উলেমা-ই-হিন্দ।

 

সূত্র: আনন্দবাজার

এ বিষয়ে আরো খবর